বারভিডা প্রতিনিধি দল সংবর্ধিত

বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)’র প্রতিনিধি দলকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন জাপান (বিসিসিআইজে)।

বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডনের নের্তৃত্বে ৭ সদস্যের এক প্রতিনিধি দল বর্তমানে জাপান সফর করছেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হচ্ছেন সাধারণ সম্পাদক মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব, সহসভাপতি এম হুমায়ুন মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক বেলাল উদ্দিন চৌধুরী, সাইফুল ইসলাম টিটু, কিসলু, আহসান শহীদ স¤্রাট প্রমুখ।

২৭ মার্চ মঙ্গলবার টোকিওর হালাল চাইনিজ রেস্টুরেন্ট কোওলুন কেস্যাল-এ সংবর্ধনা আয়োজনে বিপুলসংখ্যক ব্যবসায়ী এবং স্থানীয় প্রবাসী সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন জাপান (বিসিসিআইজে)-এর সভাপতি বাদল চাকলাদার। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন, সাধারণ সম্পাদক মোহাম্মদ হাবিবুর রহমান, বিসিসিআইজে’র সাধারণ সম্পাদক এমডি নাসিরুল হাকিম প্রমুখ। যৌথভাবে পরিচালনা করেন কাজী এনামুল হক এবং আহসান শামীম জোসেফ।

শুরুতেই অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়া হয়। ফুলেল শুভেচ্ছা জানান মীর রেজাউল করীম রেজা, চৌধুরী শাহীন, শেখ রনি লিটন, রাজিব মাহমুদ, বিপ্লব মল্লিক, রেজাউল স¤্রাট বাপ্পি, নাজমুল হোসেন রতন প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাদল চাকলাদার, হাবিব উল্লাহ ডন, হাবিবুর রহমান, এমডি নাসিরুল হাকিম, মো. জহিরুল ইসলাম, এমডি সহিদুল ইসলাম নান্নু, আসলাম কোরেশী, বিপ্লব মল্লিক, সুখেন ব্রম্ম, জিয়াউল ইসলাম, কাজী ইনসানুল হক প্রমুখ।

হাবিব উল্লাহ ডন তার বক্তব্যে বারভিডা এবং বিসিসিআইজে এক সঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করে বলেন, আগামী জুন মাসেই পরবর্তী বাজেট পেশ করা হবে। প্রতিটি বাজেটেই পুরাতন গাড়ির ওপর খড়গ নেমে আসে। দাম বাড়ালেও যেমন ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হন। তেমনি, দাম কমালেও। ব্যবসায়ীরা থাকেন উভয় সংকটে। আগামী বাজেটে পুরাতন গাড়ি ৫ বছর থেকে নামিয়ে ৩ বছর করার পাঁয়তারা করা হচ্ছে বলে নির্ভরযোগ্য খবর পাওয়া গেছে, এমনটি করা হলে আমরা আমদানিকারকরা যেমন ক্ষতিগ্রস্ত হবো তেমনই আপনারা রপ্তানিকারকরাও। বারভিডা এ নিয়ে কাজ করছে, আপনাদের সহযোগিতা প্রয়োজন। বিসিসিআইজে বারভিডার পাশে থাকলে বাজেটপূর্ব সরকারের ওপর প্রভাব ফেলতে সহায়ক হবে।

হাবিব উল্লাহ ডন প্রবাসী পুরাতন গাড়ি রপ্তানিকারক গাড়ি ব্যবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার মাইলের বেশি ব্যবহৃত গাড়ি বাংলাদেশে না পাঠানোর অনুরোধ জানান।

বিসিসিআইজে সাধারণ সম্পাদক এমডি নাসিরুল হাকিম বলেন, একজন ভোক্তা তার জীবনের সমস্ত সঞ্চয় দিয়ে একটি গাড়ি কিনে হয়তো তার স্বপ্ন পূরণে সক্ষম হন। সেই ক্রেতাটি যদি কোনো না কোনোভাবে ঠকে যান তবে তা খুবই বেদনাদায়ক, কাজেই সততার সঙ্গে আমরা সবাই যেন ব্যবসা করি।
জাপান প্রবাসী পুরাতন গাড়ি ব্যবসায়ী এবং বারভিডা এরপর ব্যবসা সংক্রান্ত এক মতবিনিময় সভায় মিলিত হন।

অত্যন্ত সৌহার্দ্য ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে নৈশভোজ সমাপ্ত হয়।

উল্লেখ্য, জাপান অটো আপ্রেইজল ইনস্টিটিউট (জেএএআই)-এর আমন্ত্রণে বারভিডা প্রতিনিধি দল ২৪ মার্চ জাপান পৌঁছেন। ২৪ এবং ২৫ মার্চ নাগোয়াতে জেএএআই কর্মকর্তাদের সঙ্গে হাইব্রিড গাড়ির ভবিষ্যৎ, বাংলাদেশে তার সম্ভাবনা, পরবর্তী কারিগরি সহায়তা, ব্যাটারি, যন্ত্রাংশ প্রাপ্তিসহ যাবতীয় খুঁটিনাটি বিষয়ে বিশদ আলোচনায় মিলিত হন।

২৬ মার্চ তারা টোকিও আসেন। এইদিন জাপানস্ত শ্রীলংকা চেম্বারের সঙ্গে ব্যবসায়িক সভায় মিলিত হন। তাদের সম্মানে শ্রীলংকান চেম্বার কর্তৃক আয়োজিত নৈশভোজে যোগ দেন।

২৮ মার্চ এবং চিবা প্রদেশে প্রবাসী বাংলাদেশি পুরাতন গাড়ি রপ্তানিকারক ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিয় সভায় মিলিত হন। এছাড়াও এদিন তারা জাপানিজ গাড়ি কোম্পানির এক্সপার্ট টেকনিশিয়ানদের সঙ্গে হাইব্রিড গাড়ি নিয়ে সিরিজ বৈঠক করেন।

২৯ মার্চ বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এসময় প্রবাসী ব্যাবসায়ীরাও অংশ নেন।

বারভিডা নেতৃবৃন্দের এবারের জাপান সফরটি ছিল মূলত বাংলাদেশে হাইব্রিড গাড়ির সম্ভাবনা, কারিগরি সহায়তা যন্ত্রাংশসহ পরবর্তী গ্রাহক সহায়তা নিয়ে। সেই হিসেবে তারা অনেকটাই কৃতকার্য।

তৃপ্তির ঢেঁকুর নিয়ে তারা ৩০ মার্চ জাপান ত্যাগ করেন।

rahmanmoni@kym.biglobe.ne.jp

সাপ্তাহিক

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s