জাপানে ‘প্রবাস প্রজন্ম সম্মাননা’ পেলেন সাদী মহম্মদ

হাসিনা বেগম রেখা: নবম প্রবাস প্রজন্ম জাপান সন্মাননা-২০১৮ দেয়া হয়েছে বাংলাদেশের সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদী মহম্মদকে। ৬ মে, রবিবার টোকিওতে এক জাঁকজমক আয়োজনের মাধ্যমে তার হাতে এ সন্মাননা তুলে দেয়া হয়। বাংলাদেশের সঙ্গীত ভুবনে তিন যুগেরও বেশি সময় ধরে অবদান রাখার জন্য এ সম্মাননা পেয়েছেন সাদী মহম্মদ।

অনুষ্ঠানে বিশেষ সম্মননা পুরস্কার দেয়া হয়েছে এশিয়ান পিপলস সোসাইটির প্রতিষ্ঠাতা ইয়শিনারি কাতসুওকেও। জাপান প্রবাসী বাংলাদেশিদের জন্য অবদান রাখায় এ সম্মাননা পেয়েছেন তিনি।

এ উপলক্ষে প্রবাস প্রজন্ম জাপান আয়োজিত এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ছাড়াও জাপানে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আশরাফ উদ দৌলা, জাপান সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা, সাবেক মন্ত্রী অতা আকিহিরো, জাপান ফরেন প্রেস সেন্টারের সভাপতি আকাসাকা কিয়োতাকা, সংসদ সদস্য, রাজনীতিবিদ এবং জাপান-বাংলা উভয় দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অর্ধশতাধিক শিশুকিশোর সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে তাদের মেধার বিকাশ ঘটায়। বিপুলসংখ্যক দর্শক বিরতিহীন পাঁচ ঘণ্টা শিশুকিশোরদের সঙ্গে বড়দের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানটি উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও সেখানে শিশু কিশোরদের চিত্রকলা প্রদর্শনী ও পুরস্কার বিতরণ করা হয়। দুটি বিভাগে এই পুরস্কার দেয়া হয়।

প্রসঙ্গত, জাপানে বেড়ে ওঠা শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট রেখে দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা সঞ্চারনের লক্ষ্যে ২০০৭ সালে জন্ম নেয়া জাপানে বাংলাদেশিদের দ্বারা পরিচালিত একমাত্র শিশু সংগঠন ‘প্রবাস প্রজন্ম জাপান’। শুরু থেকে নিয়মিতভাবে প্রতি বছর প্রবাস প্রজন্ম জাপান বার্ষিক আয়োজনের মাধ্যমে শিশু-কিশোরদের উৎসাহ দেয়ার জন্য বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে সন্মাননা দিয়ে আসছে।

অনুষ্ঠানটি জাপানে ‘দুই প্রজন্মের মিলনমেলা’ হিসেবে খ্যাত। জাপানে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী নেতৃবৃন্দ, সংস্কৃতিমনা সহৃদয় ব্যক্তিবর্গ এটির প্রধান পৃষ্ঠপোষক। সহযোগিতায় থাকেন জাপানে বাংলাদেশ কমিউনিটি এবং বাংলাদেশ দূতাবাস।

ঢাকাটাইমস

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s