মুন্সীগঞ্জে জমে উঠেছে পশুর হাট

মাহবুব আলম জয় : মুন্সীগঞ্জে জমে উঠেছে পশুর হাট। সোমবার সকালে (২০ আগষ্ট) বিভিন্ন হাটে ঘুরে দেখা যায় এই চিত্র। পশুর হাটগুলোতে তুলনামূলক কোরবানী পশু বাড়ছে। ক্রেতারা জানান গতবারের চেয়ে এবার পশু বেশি দামে বিক্রয় হচ্ছে। সদরের মুক্তারপুর গরুর হাটে বিভিন্ন এলাকা থেকে গরু – ছাগল আসছে। মিরকাদিম পশুর হাটে গরুর ছাগলের সংখ্যা বাড়ছে। মিরকাদিমের ধবল গাই ঢাকাইয়াদের পছন্দের শীর্ষে রয়েছে বিধায় অনেক ঢাকাইয়া এখন থেকে গরু কিনে নিচ্ছেন।

মুন্সীগঞ্জ জেলা শহরের মুক্তারপুর ও মিরকাদিম গরুর হাটে এক সুনাম রয়েছে। ক্রেতা এবং ব্যাপারীদের বিশেষ সুবিধা থাকছে হাটে। এছাড়াও সুধারচর হাট, রামপাল হাতিমারা গরুর হাট, বেতকা হাট, আব্দুল্লাহপুর হাট, টঙ্গীবাড়ি হাসাইল গরুর হাটে গরুর সংখ্যা বাড়ছে।আশেপাশের পশুর হাটগুলোতে পশু আসতে থাকলেও ক্রেতা তেমন ছিল না। তবে শেষের দু-একদিন গরু বেচাকেনায় গুরুত্ব পাবে বলে মনে করছে হাট ইজারাদারগন।

মিরকাদিম গরুর হাট ইজারাদার মো: বাবুল আহমেদ বলেন, মিরকাদিমের গরুর এক সুনাম রয়েছে।তাই আমাদেরর হাটে দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসছেন ব্যাপারী ভাইয়েরা। সদরের অন্যতম হাট মুক্তারপুর বিসিক গরুর হাটে গরু বেচাকেনা জমে উঠেছে।

এছাড়াও বেতকা গরুর হাটে বেচাকেনা জমে উঠেছে। গরু ব্যাপারী মো: বিল্লার মিয়া বলেন, মুন্সীগঞ্জে হাটে গরু নিয়ে এসেছি। এখানে প্রতিবছরই আসি। আমাদের জন্য সকল সু ব্যবস্থা রয়েছে।

মুন্সীগঞ্জের বড় বড় হাটগুলো ছাড়াও ক্ষুদ্র পরিসরের একাধিক হাটে গরু বেচাকেনা দেখা গেছে।

এদিকে গরুর হাটে কঠোর নিরাপত্তা দিচ্ছেন পুলিশ প্রশাসন। হাট ইজারাদার শেখ মনিরুজ্জামান রিপন বলেন, হাতিমারা গরুর হাট নিয়ে আমরা ভাল কিছু আশা করছি। এখানে ক্রেতা ও ব্যাপারী ভাইদের সুবিধার্থে ব্যাপক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

সিরাজগঞ্জ থেকে আসা ব্যাপরী আ: সালাম মিয়া বলেন, ক্রেতাদের সংখ্যা হাটে বাড়ছে। আজ থেকে বেচাকেনা ভাল হবে বলে আশা করা যাচ্ছে।

অন্যদিকে ঢাকাগামী মুন্সিগঞ্জের গরুর ট্রলার জোড় করে নারায়ণগঞ্জের একটি হাটে নিয়ে যাওয়ার চেষ্টা করায় রবিবার সন্ধ্যায় ১৯ জনকে আটক করেছে পুলিশ। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নদী পথে ব্যাপারীদের কল্যাণে নৌ টহল জোড়দার করা হয়েছে।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.