গ্রাম সালিশকে পাত্তা দিলেন না আপত্তিকর অবস্থায় ধরা পড়া দুই ইউপি সদস্য

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল বানারীর দুই ইউপি সদস্যকে গত শুক্রবার (৭ সেপ্টেম্বর) বানারী চরাঞ্চলের বনঝোঁপ থেকে আপত্তিকর অবস্থায় স্থানীয়রা হাতেনাতে আটক করে। পরে স্থানীয়রা আটককৃত হাসাইল-বানারী ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার আলী আকবর ঢালী ও সংরক্ষিত আসনের সাবেক মহিলা মেম্বার নারগিস বেগমকে বিচারের দাবিতে হাসাইল-বানারী ইউপি চেয়ারম্যান আনোয়ার হালদারের কাছে হস্তান্তর করেন।

এই ঘটনা চারিদিকে জানাজানি হলে শত শত উচ্ছুক জনতা চেয়ারম্যানের বাড়িতে ভিড় জমায়। পরবর্তীতে চেয়ারম্যান আনোয়ার হালদার থেকে স্থানীয় বিএনপি নেতা কাদির বেপারী, সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্য কাজলি বেগম, সাবেক চেয়ারম্যান জয়নাল খালাসি, সাবেক চেয়ারম্যান আব্বাস শেখ ও দিদার ফকির গংরা যথাযথ বিচারের প্রুতিশ্রুতি ও তারিখ নির্ধারণ করে তাদের জিম্মায় অভিযুক্ত ওই দুই ইউপি সদস্যকে ছাড়িয়ে নিয়ে যায়।

এ ঘটনায় শুক্রবার (১৪ সেপ্টম্বর) হাসাইল-বানারী ইউপি চেয়ারম্যনের নিজ বসত ভিটায় বিকালে সালিশি বৈঠক বসার কথা ছিল। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায়, চেয়ারম্যান ও একাধিক গ্রাম মাদবর গ্রাম সালিশি বৈঠকে উপস্থিত হয় এবং বিচারের রায় শোনার জন্য শত শত স্থানীয় বাসিন্দারা সমবেত হয়। কিন্ত বিকাল গড়িয়ে রাত হয়ে গেলেও অভিযুক্ত ওই দুই ইউপি সদস্যের দেখা মিলেনি।

এই বিষয়ে মোবাইল ফোনে যোগাযোগ করলে অভিযুক্ত আলী আকবর ঢালী বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগটি মিথ্যা, অপর অভিযুক্ত নারগিস বেগম উপস্থিত না হওয়ার কারণে আমিও সালিশি বৈঠকে আসিনি।

পরে নারগিস বেগমের সাথে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় দেবার পর সাথে সাথে কল কেটে মোবাইল বন্ধ করে দেন তিনি। পরবর্তীতে তার সাথে আর যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে হাসাইল-বানারী ইউপি চেয়ারম্যান আনোয়ার হালদার জানান, এর আগেও অভিযুক্ত এই দু’জনকে আপত্তিকর অবস্থায় স্থানীয়রা আটক করেন। তখন তাদের পরিবারের কথা বিবেচনা করে সাবধান বাণী দিয়ে ছেড়ে দেওয়া হয়। গত শুক্রবার কিছু মোটরসাইকেল চালক তাদের আপত্তিকর অবস্থায় দেখতে পেয়ে আমার কাছে নিয়ে আসেন। আজকের সালিশি বৈঠকে তাদের বিচার হবার কথা ছিল। সালিশি বৈঠকে অভিযুক্তরা উপস্থিত না হওয়ার কারণে বিচার স্থগিত করা হয়েছে। সকলের সম্মতিক্রমে আগামী বুধবার নতুন করে সালিশি বৈঠকের দিন ধার্য করা হয়েছে।

দৈনিক অধিকার

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.